Timeless Tense

Free Content

Simple Present /Present Indefinite Tense কে কেনো Timeless Tense বলা হয়? 

Timeless Tense:

Past, Present এবং Future এই তিন প্রকার Tense-এর মাঝে Present Indefinite Tense-এর অস্তিত্ব বিদ্যমান। কারণ, এই তিন প্রকার Tense-এর যেকোনো একটি Tense না থাকলে Present Indefinite Tense-এর অস্তিত্ব থাকে না। তাই  Simple Present /Present Indefinite Tense কে Timeless Tense বলা হয়।   

যেমন-

একজন ব্যক্তি যে ইতোমধ্যেই স্কুলের পড়া শেষ করেছে সে ব্যক্তি এখন আর বলতে পারবে না যে, আমি নিয়মিত স্কুলে যাই। সে এখন বলতে পারে, এক সময় আমি স্কুলে যেতাম। অথবা আমি ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত স্কুলে পড়তাম।

 

অর্থাৎ এই ব্যক্তির স্কুলে পড়া প্রসঙ্গে কেবল- অতীত কালের অস্তিত্ব আছে। [ আমি স্কুলে যেতাম ]
বর্তমান ও ভবিষ্যৎ কালের অস্তিত্ব নেই।

[ আমি স্কুলে যাই/যাচ্ছি কিংবা আমি স্কুলে যাব/যেতে থাকব। ] বলা সম্ভব নয়

এক্ষেত্রে “নিয়মিত, অভ্যাসগত” শব্দ দুটি একজন স্কুল পড়–য়া Student-এর ক্ষেত্রে প্রযোজ্য। কারণ, সে আগেও স্কুলে যেত, এখনোও স্কুলে যায় এবং ভবিষ্যতেও স্কুলে যাবে। অর্থাৎ, সে স্কুলে যাওয়াকে নিয়মিত অভ্যাসে পরিণত করেছে। (তিন কালের অস্তিত্ব আছে)

 

এখন, “চিরন্তন সত্য” বলতে কি বুঝায় তা লক্ষ্য করি- মিথ্যা বলা মহাপাপ। To tell a lie is a great sin.

বাক্যটি এই অর্থ নির্দেশ করছে যে, অতীতে মিথ্যা বলা মহাপাপ ছিল, বর্তমানেও মিথ্যা বলা মহাপাপ এবং ভবিষ্যতেও মিথ্যা বলা মহাপাপ বলে গণ্য হবে। [ তিন কালের অস্তিত্ব আছে ]

এ কারণেই,

যে কাল কোন কাজের সমাপ্তি বা অসমাপ্তি নির্দেশ না করে বিশিষ্টার্থে নিয়মিত, অভ্যাসগত এবং চিরন্তন সত্য তথ্য নির্দেশ করে তাকে Present Indefinite Tense/Simple Present/Timeless Tense বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *